মঙ্গলবার, মার্চ ০৮, ২০১১

কেনিয়াকে হারিয়েছে কানাডা

ঢাকা, মার্চ ৭ - বিশ্বকাপের ২৩তম ম্যাচে কেনিয়াকে ৫ উইকেটে হারিয়েছে কানাডা। এবারের বিশ্বকাপে এটি তাদের প্রথম জয়।
দিল্লির ফিরোজ শাহ কোটলায় সোমবার টস জিতে ব্যাট করতে নেমে তন্ময় মিশ্র ও টমাস ওদোয়র অর্ধ-শতকের সুবাদে ১৯৮ রান করে কেনিয়া। জবাবে অধিনায়ক আশীষ বাগাই ও জিমি হানসারার অর্ধ-শতকে ৪৫ ওভার ৩ বলে ১৯৯ রানে পৌঁছে যায় কানাডা।
জয়ের লক্ষ্য তাড়া করতে নেমে দলীয় ৪৮ রানের মধ্যে প্রথম তিন ব্যাটসম্যান রিজওয়ান চিমা (১৭), জুবিন সুরকারি (১০) ও রবিন্দু গুনাসেকারাকে (১৮) হারিয়ে কিছুটা চাপে পড়ে যায় কানাডা।
এ অবস্থায় ইনিংস মেরামতের দায়িত্ব নেন অধিনায়ক আশীষ বাগাই ও জিমি হানসারা। দুজনে মিলে ১৯১ বলে ১৩২ রানের জুটি গড়ে দলকে জয়ের পথে অনেকটাই এগিয়ে দেন।
হানসারা ৭৭ রান করে নেহেমিহ ওদিয়াম্বর বলে মিড অনে জেমস গুচের হাতে ধরা পড়ে সাজঘরের পথ ধরেন। ৯৯ বলে খেলা তার ইনিংসে চার ছিল ৭টি ও ছক্কা ২টি। বিশ্বকাপ ও একদিনের ক্রিকেটে এটা তার প্রথম অর্ধ-শতক।
তবে দলের জয় নিয়েই ফেরেন বাগাই। এলিজথ ওটিইনোর বল মাঠ ছাড়া করে তিনি দলের জয় নিশ্চিত করেন। শেষ পর্যন্ত ৬৪ রানে অপরাজিত ছিলেন বাগাই। ৭ বাউন্ডারির সাহায্যে ৯৭ বল খেলে তিনি এই রান করেন। বিশ্বকাপে এটি তার প্রথম অর্ধ-শতক। একদিনের ক্রিকেটে চতুর্দশ।
কেনিয়ার পক্ষে ৪৫ রান দিয়ে ২ উইকেট নেন নেহেমিহ ওদিয়াম্ব।
এর আগে প্রথমে ব্যাট করতে নামা কেনিয়াকে শুরুতেই আঘাত করেন কানাডার বোলার হেনরি ওসিন্দি। দলীয় ৭ রানের মধ্যেই দুই উদ্বোধনী ব্যাটসম্যান মরিচ উমা (০) ও সেরেন ওয়াটার্সকে (২) সাজঘরে ফেরান তিনি।
ওসিন্দির তৃতীয় শিকার ডেবিড ওবুয়া (২)। দলীয় রান তখন ২১।
এর পর কলিন্স ওবুয়া (৩১) ও স্টিভ টিকোলো (১২) ফিরে গেলে ৫৭ রানেই ৫ উইকেট হারিয়ে বসে কেনিয়া।
এ অবস্থায় দলের হাল ধরে খেলতে থাকেন তন্ময় মিশ্র ও অধিনায়ক জিমি কামান্ডে। দুজনে মিলে ৮৬ বলে ৫২ রানের জুটি গড়েন।
বালজি রাওয়ের বলে উইকেটরক্ষকের হাতে ধরা পড়ার আগে ৫৮ বল খেলে ২২ রান করেন কামান্ডে। দলের রান ১০৯।
দলকে এগিয়ে নিতে থাকেন মিশ্র। টমাস ওদোয়র সঙ্গে তিনি ৭৭ বলে ৫৭ রানের জুটি গড়ে কেনিয়াকে লড়াই করার পুঁজি এনে দেন।
এর মধ্যেই ৭১ বল খেলে বিশ্বকাপের নিজের প্রথম অর্ধ-শতক তুলে নেন মিশ্র। একদিনের ক্রিকেটে চতুর্থ।
৫১ রান করে জন ডেবিসনের বলে মিড অফে জুবিন সুরকারির হাতে ধরা পড়েন মিশ্র। ৭৩ বলে খেলা এই ইনিংসে তিনি দড়ির ওপারের বল পাঠান তিনবার। দলীয় রান তখন ১৬৬।
খেলে যেতে থাকেন ওদোয়। কানাডার পালার শেষ বলে ৫১ রান করা ওদোয়র উইকেট উপড়ে নেন বিদ্বান। ৬২ বলে খেলা এই ইনিংসে তিনি চার মারেন ৫টি ও ছক্কা একটি। বিশ্বকাপে এটি তার প্রথম অর্ধ-শতক। একদিনের ক্রিকেটে সপ্তম।
কানাডার পক্ষে ২৬ রান দিয়ে ৪ উইকেট নেন হেনরি অসিন্দি। একদিনের ক্রিকেটে এটাই তার সেরা বোলিং।
এছাড়া ২টি করে উইকেট নেন রিজওয়ান চিমা ও হারবীর বিদ্বান। এজন্য চিমা দেন ৩০ রান। বিদ্বান দেন ৪১।
তিন খেলায় তিনটি জয় নিয়ে 'এ' গ্র"পের শীর্ষ দল পাকিস্তান। চার খেলায় ২ পয়েন্ট নিয়ে কানাডা ষষ্ঠ স্থানে। যদিও জিম্বাবুয়ের পয়েন্ট ২। তবে নিট রান রেটে কানাডা পিছিয়ে। এখন পর্যন্ত কোনো খেলায় জিতেতে পারেনি কেনিয়া।
খবরঃ-বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন