বুধবার, মার্চ ০৯, ২০১১

নকল অ্যান্টিভাইরাসের দখলে ওয়েব

নিউজ24 ডেস্কঃ- নেট থেকে অপরিচিত ফ্রি অ্যান্টিভাইরাস নামানোর ক্ষেত্রে বোধহয় সচেতন হওয়ার সময় এসেছে। সম্প্রতি এক গবেষণায় বের হয়ে এসেছে অ্যান্টিভাইরাসের বেশধারী বেশকিছু সফটওয়্যারের ভেতরেই ওত পেতে আছে ভয়ংকর ভাইরাস। পাশাপাশি, বাজারে থাকা অ্যান্টিভাইরাসের শতকরা ১৫ ভাগই নকল।
কম্পিউটারের জন্য ক্ষতির কারণ হতে পারে এমন অ্যান্টিভাইরাস সফটওয়্যার ব্যাপক আকারে ছড়িয়ে পড়ছে অনলাইনে যা কম্পিউটার ব্যবহারকারীর জন্য হুমকি। গুগল ১৩ মাস ধরে ২৪০ মিলিয়ন ওয়েব পেজের ওপর গবেষণা করে দেখেছে ম্যালিসিয়াস সফটওয়্যার জগতে নকল এন্টিভাইরাস প্রোগ্রামই শতকরা ১৫ ভাগ।
এ নকল সফটওয়্যারগুলো আসল সফটওয়্যারের মতো ব্যবহারকারীকে কৌশলে প্রোগ্রাম ডাউনলোড করতে প্ররোচিত করে এবং একবার ইনস্টল করা হলে কম্পিউটারে ছড়িয়ে পড়ে এ ভাইরাসগুলো। জানুয়ারি ২০০৯ সাল থেকে ২০১০ সালের ফেব্রুয়ারি পর্যন্ত ওয়ার্কশপের এক জরিপের মাধ্যমে দেখা যায় দেখতে আসল অ্যান্টিভাইরাসের মতো অথচ নকল এ অ্যান্টিভাইরাসগুলো ক্রমশই হুমকি হয়ে উঠছে।
জানা গেছে, অর্ধেক নকল সফটওয়্যারই আবার ছড়ানো হয় বিজ্ঞাপন ব্যবহার করে। ১১ হাজার ওয়েব ডোমেইন পাওয়া গেছে, যারা নকল এসব অ্যান্টিভাইরাস ডাউনলোড করতে বিজ্ঞাপন দেয়।
যখন কোনো গুরুত্বপূর্ণ সংবাদ কোনো সাইটে প্রকাশ পায় তখনই অ্যান্টিভাইরাসযুক্ত ডোমেইনগুলো সচল হয়ে ওঠে। সাইটে প্রবেশ করলেই গুরুত্বপূর্ণ ওই খবরের আদলে আসলে অ্যান্টিভাইরাসের লিংক অনুসরণ করার নির্দেশ দেয়া হয়। আর এটি ডাউনলোড করলেই চূড়ান্ত সর্বনাশ।

সূত্রঃ- বাংলাদেশ প্রতিদিন

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন